ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০১৯ ৬ কার্তিক ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০১৯

নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকার
৪৭ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড
সময়ের বাংলা ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

নিষেধাজ্ঞা অমান্য করে প্রজনন মৌসুমে বিভিন্ন স্থানে মা ইলিশ শিকার করায় ৪৭ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া আটককৃতদের মধ্যে দুজন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় ১০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবরÑ
বরিশাল : বরিশালের বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ইলিশ শিকারের অপরাধে ২৩ জনকে আটক করা হয়েছে। পাশাপাশি ৬ লাখ ২২ হাজার ৫শ’ মিটার কারেন্ট জাল এবং ৩৬৩ কেজি ইলিশ মাছ উদ্ধার করা হয়। রোববার দিনে ও রাতে বরিশাল সদর, হিজলা, মেহেন্দীগঞ্জ, মুলাদী, উজিরপুর, বানারীপাড়া, বাবুগঞ্জ, বাকেরগঞ্জ ও গৌরনদী উপজেলার বিভিন্ন নদীতে এসব অভিযান চালানো হয়। আটক ২৩ জনের মধ্যে তিনজনকে ১ বছর করে, দুজনকে ২০ দিন করে, ১৩ জনকে ১৫ দিন করে, একজনকে ১৪ দিন ও চারজনকে ৭ দিন করে কারাদণ্ড প্রদান করা হয়েছে এবং আটক বাকি পাঁচজনকে ৫ হাজার টাকা করে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
শিবালয় (মানিকগঞ্জ) : মা ইলিশ শিকার ও কেনার দায়ে ১৫ জনের ১ বছরের কারাদণ্ড ও দুজনকে ১০ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়। সোমবার পদ্মা ও যমুনা নদীর বিভিন্ন অংশে পরিচালিত অভিযানে ‘মা’ ইলিশ শিকার ও ক্রয়-বিক্রির সময় ১৭ জনকে আটক করা হয়।
পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটককৃতদের মধ্যে ১৫ জনকে ১ বছর করে কারাদণ্ড ও দুজন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় ১০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। অভিযান ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন শিবালয়ের সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসেন।
দোহার-নবাবগঞ্জ (ঢাকা) : ঢাকার দোহারে নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকারের অপরাধে নয় জেলেকে কারাদণ্ড দেওয়া হয়েছে। সোমবার উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট আফরোজা আক্তার রিবা ও জ্যোতি বিকাশ চন্দ্রের ভ্রাম্যমাণ আদালত প্রত্যেককে ১০ দিন করে বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন। একই সঙ্গে উদ্ধার করা প্রায় ১ লাখ মিটার কারেন্ট জাল জব্দ করে ধ্বংস করা হয় এবং জব্দ করা মাছগুলো বিভিন্ন এতিমখানায় প্রদান করা হয়। অভিযানে ছিলেন দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা আক্তার রিবা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জ্যোতি বিকাশ চন্দ্র, মৎস্য কর্মকর্তা প্রিয়াঙ্কা সাহা, পুলিশ ও আনসার সদস্যরা।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]