ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০১৯ ৬ কার্তিক ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০১৯

মুখের দুর্গন্ধ তাড়াতে
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯, ৯:৩৩ এএম | অনলাইন সংস্করণ

মুখের দুর্গন্ধ তাড়াতে

মুখের দুর্গন্ধ তাড়াতে

একুশ শতকে সৌন্দর্য এবং ব্যক্তিত্বের সংজ্ঞা ক্রমশ বদলাচ্ছে। নারী পুরুষ দু ক্ষেত্রেই চিরাচরিত সৌন্দর্যের সংজ্ঞায় আর আস্থা রাখছেন না কেউ। স্মার্টনেস ই এখন আসল সৌন্দর্য। আপনার সপ্রতিভতার পথে যা কিছু বাধা, তাকেই জয় করতে হবে মানুষের মন জয় করতে গেলে। আত্মবিশ্বাস থাকতে হবে। কিন্তু এই আত্মবিশ্বাস জোরদার করতে কিছু খুব তুচ্ছ বিষয়ের দিকে খেয়াল রাখতে হবে। যেমন, মুখে দুর্গন্ধ হওয়া। নিঃশ্বাসের সঙ্গে বাজে গন্ধ বেরোলে আপনার আত্মবিশ্বাস এসে ঠেকবে তলানিতে। কথা বলতে গেলেও দশবার ভেবে চিন্তে বলতে হবে আপনাকে। এর থেকে মুক্তির উপায়গুলো তাই জেনে নেওয়া খুব দরকার।

এ ক্ষেত্রে দারুচিনি ও লবঙ্গ অনেক দিন ধরেই ব্যবহৃত হচ্ছে। বিশেষজ্ঞরা বলেন, এ ধরনের উপাদান কাজে লাগিয়ে প্রাকৃতিক মাউথওয়াশ তৈরি করা যায়, যা তৈরি করা সহজ। খরচও কম। জেনে নিন প্রাকৃতিক উপায়ে মাউথওয়াশ তৈরির পদ্ধতি:

দারুচিনি ও লবঙ্গ

এক কাপ পানীয় জলে  ১০ থেকে ১৫ ফোঁটা দারুচিনি ও লবঙ্গ তেল মেশান। এই মিশ্রণ আপনার মুখের দুর্গন্ধ তাড়াতে পারে। এই মাউথওয়াশ দীর্ঘদিন রেফ্রিজারেটরে সংরক্ষণও করা যায়।

অ্যাপল সিডার ভিনেগার

দুই চা-চামচ অ্যাপল সিডার ভিনেগার এক কাপ লবণজোল ও ভ্যানিলা এসেনশিয়াল অয়েল একটি বাটিতে মেশান। এটি বোতলে রেখে দিতে পারেন। এ মিশ্রণ ব্যবহার করে নিয়মিত মুখগহ্বর পরিষ্কার করতে পারেন।


পিপারমিন্ট ও চা-পাতার তেল

এক কাপ জলে দুই চা-চামচ বেকিং সোডা, আট-নয়টি পিপারমিন্ট অথবা পুদিনা পাতা ও দুই চামচ চা-পাতার তেল। উপাদানগুলো ভালো করে মিশিয়ে কুলকুচি করতে পারেন।

লবণজল দিয়ে গার্গেল

এই পদ্ধতি হালকা গরম জলে এক চামচ লবণ মিশিয়ে কুলকুচি করতে পারেন। এতে মুখের দুর্গন্ধ দূর হবে।


নিম

যাঁদের মাড়ি থেকে রক্ত বের হয় বা যাঁরা মুখের ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকে দূরে থাকতে চান, তাঁরা নিমের দাঁতন ব্যবহার করতে পারেন। বহুকাল আগে থেকেই মুখের সুরক্ষায় প্রাকৃতিক প্রতিষেধক হিসেবে নিম ব্যবহার হয়ে আসছে। নিম দাঁতের গোড়া শক্ত করে।

অন্যান্য: যাঁরা এ ধরনের মাউথওয়াশ ব্যবহার করতে চান না, তাঁরা চাইলে মুখের দুর্গন্ধ দূর করতে জোয়ান চিবিয়ে দেখতে পারেন। জোয়ান ছাড়াও জিরা এ ক্ষেত্রে ভালো কাজে দেয়।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]